জিকর বাংলা কুরআন চর্চা, তেলাওয়াত এবং অায়াত অনুসন্ধানের জন্য চমৎকার একটি offline application. এটি Windows, MAC, Linux platform এ ব্যাবহার করা যায়।  যদিও ডিফল্ট বাংলা এটির মূল ভাষা নয়। কিন্তু application টি  তৈরি করা হয়েছে জেনেরিক সুবিধা সহকারে ফলে কোরআন তেলাওয়াত, ভাষা, অনুবাদক, মন্তব্য এবং থিম আপনার সুবিধামত পরিবর্তন করে ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যারটি দিয়ে আপনি বাংলা, ইংরেজি, আরবি সহ  অন্যান্য ভাষার অনুবাদ জিকর সাইট থেকে download  করে সে ভাষায় সার্চ করার সুবিধা পাবেন। এছাড়া আয়াত বুকমার্ক, রেনডম আয়াত, প্রিন্ট ও কুরআন মেমোরাইজ এর সুবিধা আছে। এটি সম্পূর্ণরূপে কাস্টমাইজ একটি সফটওয়্যার, ফলে অাপনি একাধিক অনুবাদ, কোরআন তেলাওয়াত, ভাষা এবং থিম কাস্টমাইজ করে নিজের ইচ্ছা মত সাজিয়ে ব্যবহার করুন।

Zekr_mutiscreen

Zekr_tranlator_select

টিউটোরিয়াল

১. প্রথমে এই লিংক থেকে  সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করে নিন।

২. এই লিংক এ ক্লিক করে বাংলা অনুবাদের ফাইলটি (মুহিউদ্দীন খান) সরাসরি ডাউনলোড করুন। কেউ অন্য ভাষার তর্জমা চাইলে এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন।

৩. আপনার পিসিতে সোলায়মান লিপি বা যেকোন ইউনিকোড বাংলা ফন্ট ইন্সটল থাকতে হবে। না থাকলে এখান থেকে ডাউনলোড করে নিন। তারপর কন্ট্রোল প্যানেলথেকে ফন্ট ফোল্ডারে পেস্ট করুন।

[সফটওয়্যারটি চালাতে জাভা রানটাইম ইনভায়রমেন্ট দরকার, যদি পিসিতে না থেকে থাকে তবে এখান থেকে জাভা ডাউনলোড করে ইন্সটল করে নিন]

৪. এবার সফটওয়্যারটি চালু করে নিচের স্ক্রিণশট অনুসরণ করুন। প্রথমে Tools>Add>Translation এ ক্লিক করুন।

৫. ডাউনলোড করা  বাংলা অনুবাদের  ফাইলটি হার্ডডিস্ক থেকে সিলেক্ট করে Open এ ক্লিক করুন।

৬. Me only রেডিও বাটনে টিক দিয়ে OK করুন।

৭. কনর্ফামেশন মেসেজ আসবে OK করুন।

৮. এবার View > Translation > [bn] মাওলানা মুহিউদ্দীন খান এ ক্লিক করুন। বাংলা আসবে।

পর্দায় যে বাংলা দেখা যাচ্ছে তা ক্রিস্টাল ক্লিয়ার নয়। আমরা এখন সোলায়মান লিপি ফন্ট সিলেক্ট করবো যাতে ঝকঝকে বাংলা পেতে পারি। এজন্য-

৯. Tools থেকে Options এ ক্লিক করুন। এখান থেকে View এ ক্লিক করুন, নিচের স্ক্রিণশটের মত পাবেন-

১০. trans_bn_fontName এর ঘরে SolaimanLipi টাইপ করুন, তারপর একটি কমা (,) দিন যেমন স্ক্রিণশটে দেখানো হয়েছে। Apply করে OK করুন। পেয়ে গেলেন ক্রিস্টাল বাংলা!

সার্চ করার কৌশল

ধরুন আপনি কোরআন শরীফের “সরল পথ” শব্দটি কোথায় আছে জানতে চাইছেন। তাহলে বামদিকের Search বা Advanced বক্স থেকে বাংলায় টাইপ করুন ‘সরল পথ’ তারপর Search বাটনে ক্লিক করুন।

Zekr_search

দেখুন ‘সরল পথ’ সম্পর্কিত সকল তথ্য এসে গেছে আয়াত নং সহ!

কেউ যদি অনলাইনে তেলাওয়াত শুনতে চান তবে- Audio > Recitation থেকে ক্বারীর নাম সিলেক্ট করুন (আপনার ইন্টারনেট সংযোগ কত গতির সে অনুসারে সিলেক্ট করে নেবনে)

যারা অফলাইনে শুনতে চান, তারা পুরো অডিও (Recitation) প্যাকেজটি ডাউনলোড করে নিন এখানথেকে

Tutorial ref: 

ফেসবুকে যারা মন্তব্য করেছেনঃ

(Visited 6,775 times, 1 visits today)