Main Categories

Article

@Bangla/বাংলা

Business

Computers

Education

Family & Home

Humanities

Kids and Teens

Media

Miscellaneous

News

Personal & Blogs

Quran and Hadith

Reference

Regional

Science

Society



  • Random Links

    Preview by Thumbshots.com
    Quran Database

    Quranic database for web developer/application developerRead more

    Preview by Thumbshots.com
    শবে বরাত সমাধান | Laylat al Baraat

    বর্তমানে আমাদের সমাজে শবে বরাতকে বেশ উত্সব আকারে পালন করা হচ্ছে। এ ব্যাপারে পক্ষে বিপক্ষে বেশ কিছু আলোচনা ও পোস্ট দেখা যাচ্ছে। এ ব্যাপারে সমাধানে আসতেই এই বইটি আনা হয়েছে। বইটি পছন্দ হলে নিজে কিনুন এবং অন্যকে উপহার দিন।

    Read more

    Preview by Thumbshots.com
    Tahqeeq Bulugul Maraam Min Adillatil Ahkaam | তাহক্বীক্ব বুলুগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম

    তাহক্বীক্ব বুলুগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম - লক্ষ্যে পৌঁছার দলিলসমৃদ্ধ বিধিবিধান। তাহক্বীক করা হয়েছে ৩৮ জন মুহাক্কিক এর সাহায্যে লেখক ইবনে হাজার আসকালানী (র)
     
    হাদীসের সংকলন গ্রন্থগুলোর মধ্যে ইবনে হাজার আসকালানী (রহ) রচিত বুলুগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম প্রসিদ্ধ। এটি এমন একটি গ্রন্থ যা মধ্যপ্রাচ্য ছাড়াও প্রায় সারা বিশ্বের ইসলামিক বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচির অন্তভূক্ত।
    আমাদের দেশেও বহুকাল হতে মাদরাসায় দারসে নিযামী মাদরাসায় এটি পাঠদান করা হচ্ছে। তথাপি এ গ্রন্থটি এতোই গুরুত্বপূর্ণ যে বহু ইসলামী স্কলার, মুহাদ্দিস এটিকে নিয়ে গবেষণা করেছেন।
    তন্মধ্যে আল্লামা সানআনী, নাসিরুদ্দীন আলবানী, বিন বায,সালিহ আল উসায়মীন, সালিহ আল ফাওযান, শাইখ সুমাইর আয যুহাইরী, সফিউর রহমান মুবারকপুরী প্রমুখ। এর মধ্যে শাইখ সালিত আল ফাওযান বুলুগুল মারাম বিশ্লেষণ করেছেন ১০ খন্ডে। এ গ্রন্থটিতে প্রায় প্রতিটি গ্রন্থ থেকে উপকারী টীকা গ্রহণ করেছি। পাশাপাশি দুর্বল হাদীসগুলোর গুণাগুণ বিশ্লেষণে আরও বহু প্রসিদ্ধ গ্রন্থ ও প্রসিদ্ধ মুহাদ্দিসগণের প্রসিদ্ধগন্থেরও সহযোগীতা নেয়া হয়েছে।
    তাহক্বীক বুলুগুল মারামের বিশেষ বৈশিষ্ট্যসমূহ:
    ১. শাইখ সুমাইর আয যুহাইরী সম্পাদিত বুলুগুল মারামের নম্বর অনুসরণ করা হয়েছে। তবে মূলত: শাইখ সালিত আল ফাওযান এর মিনহাতুল আল্লাম ফী শারহে বুলুগিল মারাম এর ১০ খন্ড থেকে হাদীসের বিষয়বস্তুর উপর তৈরী করা শিরোনাম সংযোজন করা হয়েছে। যার মাধ্যমে খুব সহজেই পাঠকগণ বুঝতে পারবেন যে পরবর্তী হাদীসে কী সম্পর্কে আলোচনা আসছে। আর এটিই এ গ্রন্থের একটি অনন্য বৈশিষ্ট্য।
    ২. প্রতিটি হাদীসের তাখরীজ করা হয়েছে, যার মধ্যে বুখারী, মুসলিম, তিরমিযী, আবূ দাউদ, নাসায়ী, ইবনু মাজাহ, দারেমী, মুওয়াত্তা মালিক, মুসনাদ আহমাদসহ অন্যান্য গ্রন্থের হাদীস নম্বর উল্লেখ করা হয়েছে। এ নম্বরগুলো মূলত: একই বিষয়ের হাদীসগুলোর মধ্যে যেগুলো পূর্ণাঙ্গ, আংশিক কিংবা বিষয়ের সাথে সংশ্লিষ্টতা রয়েছে এমন হাদীসের নম্বর।
    ৩. বুলুগুল মারামের দুর্বল ও সমস্যা সম্বলিত হাদীসগুলোকে আলাদা বক্সে দেখানো হয়েছে। হাদীস ও এর সনদ সম্পর্কে মুহাদ্দিসগণের উক্তি, হাদীস নম্বর অথবা খন্ড ও পৃষ্ঠা নম্বরসহ উল্লেখ করা হয়েছে। দুর্বল হাদীসগুলোকে দুর্বল রাবী চিহ্নিত করে তার সম্পর্কে মুহাদ্দিসগণের সমালোচনা তুলে ধরা হয়েছে। সনদ বিষয়ে মুহাদ্দিসগণের ভিন্নমতও তুলে ধরা হয়েছে।
    ৪. হাদীস বর্ণনাকারীদের সংক্ষিপ্ত পরিচিত তুলে ধরা হয়েছে।
    ৫. সহায়ক গ্রন্থের প্রায় শতাধিক গ্রন্থের প্রকাশকাল, প্রকাশনা সহ আনুষঙ্গিক তথ্য সন্নিবেশ করা হয়েছে।
    ৬. আরবী বর্ণমালা অনুযায়ী বুলুগুল মারামে ব্যবহৃত শব্দগুলো নিয়ে “বুলুগুল মারামের বাছাইকৃত শব্দকোষ’-এ প্রায় ১৩৫০টি শব্দের অর্থ উল্লেখ করা হয়েছে।

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

     

    Click here to download

    source:  সহীহ্ দু‘আ ও যিকর + ইসলামী বই

    Read more

  • Random Articles

    Making most Ramadan Session- Dr Bilal Philip(1-7)

    Dr. Bilal started series of session on how to prepare for Ramadan and take the full out benefit out of it.

    [Read more]

    Islamic Beliefs

    The Islamic Creed

    [Read more]