আমরা সবাই আমাদের দৈনন্দিন জীবনে অনেক অপ্রয়োজনীয় জিনিসের সাথে আবদ্ধ থাকি যে আমরা প্রায়শই আমরা ভুলে যাই আমাদের প্রার্থনা এবং পবিত্র কুরআন স্মরণে । আত্ম-উন্নতির জন্য আমাদের প্রতিদিনের রুটিনে বেশ কয়েকটি ছোট সূরা পাঠ করা উচিত।

এই ব্লগে, আমরা আপনার সাথে শেয়ার করছি পবিত্র কুরআনের ৭টি সূরা প্রতিদিন তেলাওয়াত করার জন্য এবং যা হতে পারে আল্লাহর পক্ষ অসীম নিয়ামত দ্বারা আবৃত। পবিত্র কোরআন ও হাদিসে উল্লেখ আছে যে, পবিত্র কোরআন পাঠ ও উপাসনা করলে আমরা মনের ও আত্মার অভ্যন্তরীণ প্রশান্তি লাভ করব। তাই পবিত্র কোরআন তেলাওয়াতে কখনো অলসতা করে পিছিয়ে থাকবেন না।

পবিত্র কুরআনের ৭টি সূরা পাঠ করার জন্য (গুরুত্ব সহ)

পবিত্র কুরআনে আলোর উপহার
জীবনে, আমরা প্রায়শই এমন সমস্যার মুখোমুখি হই যেগুলি থেকে বেরিয়ে আসা আমাদের কঠিন মনে হয়। এই কঠিন সময়ে, পবিত্র কুরআন পড়ার অভ্যাস করুন যা আপনার মন, হৃদয় এবং আত্মাকে আলোকিত করবে। সূরা আল ফাতিহা, আয়াতুল কুরসি (আল বাকারাহ আয়াত ২৫৫), সূরা আল বাকারাহ আয়াত ২৮৪-২৮৬ , এবং সূরা আল কাউসার পাঠ করার জন্য আপনার রুটিন তৈরি করুন। এটি আপনাকে পবিত্র কুরআনের আলোর চারটি উপহারের দিকে নিয়ে যাবে।

পাঁচ ওয়াক্ত নামাজের পর কুরআনের সূরা পাঠ করা
পবিত্র কুরআন তেলাওয়াত করা সর্বদা সহজ হয় যদি আমরা আমাদের হৃদয়কে এতে রাখি। নামাজের পরপরই পবিত্র কুরআনের সূরা তিলাওয়াত করার রুটিন তৈরি করুন। প্রত্যেক নামাজের পর নিম্নোক্ত ক্রমে পাঠ করুন। প্রথমে সূরা আল ফাতিহা (১ঃ১-৭) এবং তারপর আয়াতুল কুরসি (২ঃ২৫৫) পড়ুন।

ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পড়লে আপনাকে জান্নাতে প্রবেশ করা থেকে কেউ আটকাতে পারবে না। এর পরে, অসুবিধা থেকে মুক্তি পেতে সূরা আন নাসর (১১০ঃ১-৩) পাঠ করুন। নামাজের পর প্রতিদিন ৭ বার এই সূরা পড়ার রুটিন করুন।

ফজরের নামায পড়ার পর সূরা ফজর পড়ুন, কারণ এতে আপনার দুশ্চিন্তা ও সব দুশ্চিন্তা কমে যাবে। সূরা ইয়াসিন (৩৬ঃ১-৮৩) পড়তে ভুলবেন না যাতে আপনার দিনটি ভাল হয় এবং আপনি যা চান তা সর্বশক্তিমান আল্লাহর দ্বারা পূর্ণ হয়। সূরা আসর তেলাওয়াত করুন যাতে আপনার ধৈর্য্য এবং ন্যায়বিচারের পক্ষে দাঁড়ানোর ক্ষমতা থাকে।

শুধু তাই নয়, এমন অনেক সূরা রয়েছে যা আমাদের দৈনন্দিন জীবনে উপকার পেতে পাঠ করার চেষ্টা করা উচিত। একবার যখন আপনি পবিত্র কুরআনের যে কনও সূরার  আয়াত পর আয়াত পাঠ করা শুরু করবেন আপনি অবশ্যই সর্বশক্তিমান আল্লাহর নিকটবর্তী হবেন।

এখানে কিছু সূরার জন্য কিছু সংক্ষিপ্ত উপকারিতা ও বর্ণনা দেওয়া হল। দেখুন!

১. সূরা আল ফাতিহা (১ঃ১-৭)
পবিত্র কুরআনের গুরুত্বপূর্ণ ৭টি সূরার একটি হল সূরা আল-ফাতিহা। এটি পবিত্র কুরআনের শুরুর সূরা এবং এর বিভিন্ন অর্থ সহ অসংখ্য নাম রয়েছে। সূরা আল ফাতিহার জন্য অনেক ফজিলত সংজ্ঞায়িত করা হয়েছে এবং জীবনের বিস্ময় লুকিয়ে আছে এই সূরায়।

এটিকে উদ্বোধনী হিসাবে আল-ফাতিহা, কুরআনের জননী হিসাবে উম্ম-আল কুরআন, বইয়ের জননী হিসাবে উম্ম-আল কিতাব, সাতটি বার বার পুনরাবৃত্তি করা আয়াত হিসাবে সাবউল মাথানি, আল-হামদ আল্লাহর প্রতি প্রশংসা  হিসাবে, সালাহ – সালাত হিসাবে , নিরাময় হিসাবে আশ-শিফা, আসাস আল-কুরআন কুরআনের মৌলিক হিসাবে ।

২. সূরা আল কাহফ (১৮ঃ ১-১১০)
আমাদের নবী মুহাম্মদ (সাঃ) বলেছেন:

“যে ব্যক্তি শুক্রবারে সূরা আল-কাহফ পাঠ করবে, তা তাকে দুই জুমার মধ্যবর্তী সময়ের জন্য আলো প্রদান করবে।”

(সহীহ মুসলিম)

অনুরূপভাবে, তাফসির ইবনে কাসীর বলেন, “যে ব্যক্তি সূরা আল কাহাফের প্রথম দশটি আয়াত পাঠ করবে এবং মুখস্থ করবে সে দাজ্জালের ফিতনা থেকে রক্ষা পাবে।”

৩. সূরা আল-মুলক (৬৭ঃ১-৩০)
পবিত্র কোরআনে সূরা আল মুলকের আরও বড় ফজিলত রয়েছে।

নবী মুহাম্মদ (সাঃ) উল্লেখ করেছেন যে:

“কোরআনে একটি সূরা আছে যেটি মাত্র ত্রিশটি আয়াত। এটি যে ব্যক্তি এটি পাঠ করে তাকে জান্নাতে প্রবেশ করানো পর্যন্ত রক্ষা করে।”

সূরা মুলক কবরের কষ্ট থেকে একজন মানুষকে রক্ষা করবে। তাই এশার নামাযের পর পড়ুন।

৪. সূরা আল-কাফিরুন (১০৯ঃ১-৬)
প্রতিদিন সূরা আল কাফিরুন পড়ার জন্য সময় করুন। এটি আমাদেরকে শিরক থেকে রক্ষা করে এবং রক্ষা করে। শিরককে মূর্তিপূজা বা বহু ঈশ্বরবাদ পালনের পাপ হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

ফজরের নামাজের পর এই সূরাটি পাঠ করলে আপনার মন খারাপ চিন্তা থেকে পরিষ্কার হবে এবং আপনি পার্থক্য অনুভব করবেন। এটি প্রতিদিন ১১ বার পড়ার চেষ্টা করুন।

৫. কুরআনের তিনটি কুলস
তিনটি কুলস (আন নাস (১১৪ঃ১-৬), আল ফালাক (১১৩ঃ১-৫), এবং আল ইখলাস (১১২ঃ১-৪)) “মুয়াজাতাইন” নামেও পরিচিত। প্রতিদিন এগুলো পাঠ করা অধিকতর তাৎপর্য ও সওয়াবের অধিকারী।

আয়েশা (রাঃ) থেকে বর্ণিতঃ

“নবী যখনই বিছানায় যেতেন, তখন তিনি তাঁর হাত একত্রিত করতেন এবং সূরা আল-ইখলাস, সূরা আল-ফালাক এবং সূরা নাস পাঠ করার পর তার উপর ফুঁ দিতেন এবং তারপর তাঁর শরীরের যে অংশে তাঁর হাত ঘষতেন। ঘষতে সক্ষম, তার মাথা, মুখ এবং তার শরীরের সামনে থেকে শুরু করে। তিনি তিনবার এটি করতেন।

(সহীহ আল-বুখারী)।

প্রতিদিন এই সূরাগুলি পাঠ করলে আমাদের ঘুমের সময় এবং জেগে থাকাকালীন সমস্ত ক্ষতি থেকে রক্ষা করা যায়।

৬. সূরা আল ওয়াকিয়াহ (৫৬ঃ১-৯৬)
প্রতিদিন মাগরিবের নামাজের পর সূরা ওয়াকিয়াহ পাঠ করুন। এই সূরাটি তেলাওয়াত করা আপনার (সম্পদ) রিজক নিয়ে আসবে এবং সর্বশক্তিমান আল্লাহর কাছ থেকে পুরস্কার আনবে।

৭. আয়াতুল কুরসি (2:255)
আয়াতুল কুরসি পবিত্র কুরআনের অন্যতম তাৎপর্যপূর্ণ আয়াত। এটি সূরা আল বাকারাহ ২৫৫ তম আয়াত।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, এক রমজান মাসে রাসুল (স.) আমাকে জাকাতের সম্পদ পাহারা দেওয়ার দায়িত্ব দিয়েছিলেন। তখন দেখতে পেলাম এক আগন্তুক সদকার মাল চুরি করছে। তখন আমি তার হাত ধরে ফেললাম এবং বললাম- আল্লাহর কসম, আমি তোমাকে আল্লাহর রাসুলের কাছে নিয়ে যাব। তখন আগন্তুক বলল, আমি খুব অভাবী আর আমার অনেক প্রয়োজন। তার এ কথা শুনে দয়া করে তাকে ছেড়ে দিলাম।

পরদিন সকালে রাসুল (স.) আমাকে জিজ্ঞেস করলেন, গতকাল তোমার অপরাধী কী করেছে? আমি উত্তর দিলাম, হে আল্লাহর রাসুল, লোকটি নাকি অনেক অভাবী তাই তাকে দয়া করে ছেড়ে দিয়েছি। রাসুল (স.) বললেন, অবশ্যই সে তোমাকে মিথ্যা বলেছে আর সে আবার আসবে। পরদিন আমি আবার অপেক্ষা করতে লাগলাম। যখন সে আবারও চুরি করতে আসল, তখন তাকে পাকড়াও করে বললাম, এবার অবশ্যই আমি তোমাকে আল্লাহর রাসুলের কাছে নিয়ে যাব। সে বলল, আমাকে ছেড়ে দাও, আমি খুব অভাবী, আমার পরিবার আছে, আমি আর আসব না। আমি তাকে দয়া করে এবারও ছেড়ে দিলাম।

পরদিন আবারও রাসুল (স.) আমাকে জিজ্ঞেস করলেন, গতকাল তোমার অপরাধী কী করেছে? আমি এবারও উত্তর দিলাম, হে আল্লাহর রাসুল, লোকটি নাকি অনেক অভাবী— তাই তাকে দয়া করে ছেড়ে দিয়েছি। রাসুল (স.) এবারও বললেন, অবশ্যই সে তোমাকে মিথ্যা বলেছে, আর সে আবার আসবে। তৃতীয় দিনও আমি চোরের জন্য অপেক্ষা করতে লাগলাম। যখন সে আবারও চুরি করতে আসল, তখন তাকে পাকড়াও করে বললাম, এবার অবশ্যই আমি তোমাকে আল্লাহর রাসুলের কাছে নিয়ে যাব, তুমি বার বার প্রতিশ্রুতি করেও চুরি করতে এসে থাকো। তখন (অবস্থা বেগতিক দেখে) সে বলল, আমাকে ক্ষমা করে দাও। আমি তোমাকে এমন কিছু কথা জানাবো— যার মাধ্যমে আল্লাহ তোমাকে কল্যাণ দান করবেন। আমি বললাম, সেগুলো কী? তখন সে বলল, যখন ঘুমাতে যাবে তখন আয়াতুল কুরসি পড়ে ঘুমাবে তাহলে আল্লাহ তোমার জন্য একজন পাহারাদার নিযুক্ত করবেন, যিনি তোমার সঙ্গে থাকবেন। আর কোনো শয়তান সকাল পর্যন্ত তোমার কাছে আসতে পারবে না। এটা শুনে আবু হুরায়রা (রা.) তাকে ছেড়ে দিলেন।

পরদিন রাসুল (স.) আবার অপরাধীর কথা জানতে চাইলে তিনি আগের রাতের কথা বললেন। তখন রাসুল (স.)  বললেন, যদিও সে চরম মিথ্যাবাদী কিন্তু সে সত্য বলেছে। রাসুল (স.) আবু হুরায়রা (রা.)-কে আরও বললেন, তুমি কি জান সে কে? আবু হুরায়রা (রা.) বললেন, না। রাসুল (স.) আবু হুরায়রাকে বললেন, সে ছিল শয়তান। (সহিহ বুখারি: ২৩১১)

উচ্চারণ ও অর্থসহ আয়াতুল কুরসি
اللَّهُ لَا إِلَٰهَ إِلَّا هُوَ الْحَيُّ الْقَيُّومُ ۚ لَا تَأْخُذُهُ سِنَةٌ وَلَا نَوْمٌ ۚ لَّهُ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الْأَرْضِ ۗ مَن ذَا الَّذِي يَشْفَعُ عِندَهُ إِلَّا بِإِذْنِهِ ۚ يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيهِمْ وَمَا خَلْفَهُمْ ۖ وَلَا يُحِيطُونَ بِشَيْءٍ مِّنْ عِلْمِهِ إِلَّا بِمَا شَاءَ ۚ وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ ۖ وَلَا يَئُودُهُ حِفْظُهُمَا ۚ وَهُوَ الْعَلِيُّ الْعَظِيمُ ‘আল্লাহু লা ইলা-হা ইল্লা হুওয়াল হাইয়্যুল কাইয়ুম, লা তা’খুজুহু সিনাতুঁও ওয়ালা নাউম। লাহু মা-ফিসসামা-ওয়া-তি ওয়ামা ফিল আরদ্ব। মান জাল্লাজি ইয়াশফা’উ ইনদাহু ইল্লা বিইজনিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম। ওয়ালা ইয়ুহিতুনা বিশাইইম মিন্ ইলমিহি ইল্লা বিমা- শাআ। ওয়াসি‘আ কুরসিয়্যুহুস সামা-ওয়াতি ওয়াল আরদ্ব। ওয়ালা ইয়াউদুহু হিফজুহুমা ওয়া হুয়াল আলিয়্যূল আজিম।’

অর্থ: ‘আল্লাহ ; তিনি ব্যতীত অন্য কোন (সত্য) উপাস্য নেই, তিনি চিরঞ্জীব, সব কিছুর ধারক।  তাঁকে তন্দ্রা ও নিদ্রা স্পর্শ করে না। আকাশ ও পৃথিবীতে যা কিছু আছে সমস্ত তাঁরই। কে আছে যে তাঁর অনুমতি ছাড়া তাঁর কাছে সুপারিশ করবে? তাদের সম্মুখে ও পশ্চাতে যা কিছু আছে, তা তিনি অবগত আছেন। যা তিনি ইচ্ছা করেন, তা ছাড়া তাঁর জ্ঞানের কিছুই তারা আয়ত্ত করতে পারে না। তাঁর কুরসী আকাশমন্ডলী ও পৃথিবী পরিব্যাপ্ত। আর সেগুলির রক্ষণাবেক্ষণ তাঁকে ক্লান্ত করে না। তিনি সুউচ্চ, মহামহিম।’

তাই পবিত্র কুরআনের এই  ৭টি সূরা, প্রতিদিন পাঠ করার অভ্যাস গড়ে তুলুন। পবিত্র কোরআন তেলাওয়াত আপনাকে সর্বশক্তিমান আল্লাহর কাছাকাছি নিয়ে আসবে এবং নোবেল বইয়ের প্রতিটি আয়াতের আরও বেশি বেশি উপলব্ধি করার ক্ষমতা দেবে। ইনশাআল্লাহ!

আমরা যেন প্রতিটি পদক্ষেপে সৎ পথে চলতে পারি। আমীন!

Thanks to: shorturl.at/agwIY

 

ফেসবুকে যারা মন্তব্য করেছেনঃ

(Visited 141 times, 1 visits today)